যে আদালতে রায় নেই জেনেও মামলা লড়ছেন আইনজীবীরা

রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের “মুট কোর্ট ক্লাব” এর আয়োজনগত ২৮মার্চ শুরু হয় ইন্টার সেমিষ্টার মুট কোর্ট কম্পিটিশন স্প্রিং ২০২২ যার চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত ও ফলাফল প্রকাশিত হয় গত সোমবার (১১ই এপ্রিল)।

প্রতিযোগিতায় আদালতটি হবে সাজানো। আইনজীবীগন হবেন শীক্ষার্থী। মামলার ঘটনা কাল্পনিক বা সত্যও হতে পারে। এই সাজানো আদালতে প্রতিযোগীরা সাজানো মামলা লড়বেন। এই ছায়া আদালতটিই মূলত ‘মুট কোর্ট’। একটি টিম থেকে ৩জন সদস্যর মধ্যে ২জন থাকবেন মুটার বা বিতার্কিক এবং একজন রিসার্চার বা গবেষক।

চ্যাম্পিয়ন দলের পুরষ্কার গ্রহণ
চ্যাম্পিয়ন দলের পুরষ্কার গ্রহণ

এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন নির্বাচিত Team:D যাদের প্রথম মুটার হোমাইরা সানজানা(২৩তম ব্যাচ), দ্বিতীয় মুটার ভ্যালেনসিয়া তর্পিনী বাড়ৈ(২৩তম ব্যাচ) এবং রিসার্চার হাসিবুল হাসান সাব্বির (২১তম ব্যাচ)।

-জীবন আর্ট এন্ড ডিজিটাল সাইন

এবং রানার্সআপ নির্বাচিত Team:C যাদের প্রথম মুটার তাসনিম তাহসিন তনু(২০তম ব্যাচ), দ্বিতীয় মুটার শাহারিয়ার মনন(১৯তম ব্যাচ) এবং রিসার্চার আফিফা সুলতানা দুরন্ত(২০তম ব্যাচ)।

পড়ুনঃ-  বাড়ানো হয়েছে বইমেলার সময়সীমা

চ্যাম্পিয়ন ও রানার্সআপ খেতাব ছাড়াও আরও বেশ কিছু পুরষ্কারের প্রচলন আছে মুট কোর্ট প্রতিযোগিতায়। প্রতিযোগিতার শুরুতে দলের পক্ষ থেকে আদালতে লিখিত যুক্তিতর্ক (আরগুমেন্ট) জমা দিতে হয়। এতে যারা বেশি স্কোর অর্জন করেন তারা পায় ‘বেষ্ট মেমোরিয়াল’ পুরস্কার। এ পুরষ্কার অর্জন করেছে Team:B যাদের প্রথম মুটার লুবনা পারভিন কেয়া (২৮তম ব্যাচ), দ্বিতীয় মুটার ইসরাত জাহান প্রিয়াঙ্কা(২৮তম ব্যাচ) ও রিসার্চার শাহাজামুল হক শিমুল(২৮তম ব্যাচ)।

পড়ুনঃ-  রাজশাহী জেলা ছাত্রলীগের সহ সভাপতি নির্বাচিত হওয়ায় শিমুলকে অভিনন্দন
রানার্সআপ দলের পুরষ্কার গ্রহন
রানার্সআপ দলের পুরষ্কার গ্রহন

বক্তব্য দেওয়ার সময় মুটারদের বক্তব্যের সমর্থনে আইনের বইপুস্তক ও আইনগত দলিলপত্র আদালতের কাছে উপস্থাপন করেন দলের রিসার্চার। ‘বেষ্ট রিসার্চার’ পুরষ্কার পেয়েছেন রুবেল হোসেন (২৪তম ব্যাচ)। আর সবচেয়ে ভালো বক্তা অর্থাৎ ‘বেষ্ট মুটার’ হয়েছেন ইসরাত জাহান প্রিয়াঙ্কা (২৮তম ব্যাচ)। এ প্রতিযোগিতায় মেমোরিয়াল জমাদানকারী প্রত্যেক টিমের সদস্যরা অর্জন করেছে অংশগ্রহণ সনদ ও মেডেল।

উক্ত প্রতিযোগীতার সমাপনী ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রফেসর আবু নাসের মোহাম্মদ ওয়াহিদ (কো-অর্ডিনেটর, আইন ও মানবাধিকার বিভাগ)।

মুট কোর্ট ক্লাব এর আয়োজনে আগত অতিথিগন
মুট কোর্ট ক্লাব এর আয়োজনে আগত অতিথিগন

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. এম ওসমান গনি তালুকদার (উপাচার্য, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়)। বিশেষ অতিথি প্রফেসর ড. আশিক মোসাদ্দেক (উপ-উপাচার্য, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়) সম্মানিত অতিথি প্রফেসর ড. মোঃ ফয়জার রহমান (ট্রেজারার, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়)।

পড়ুনঃ-  উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত চলবে অনশন

“বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দেক বলেন বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে মুট কোর্টের জন্য আলাদা একটি রুম স্থাপন করা হচ্ছে যেখানে আইন বিভাগের শিক্ষার্থীরা পেশাদার আইনজীবীদের মত অনুশীলন করতে পারবে। এখান থেকে শিক্ষার্থীরা এডভোকেসি ও জুডিশিয়ারিতে দক্ষ হয়ে উঠবেন।” প্রতিযোগিতা শেষে ইফতার ও দোয়া মাহফিল এর মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

দৈনিক চারঘাট ইউটিউব চ্যানেলে SUBSCRIBE করুন।