প্রবাসী বাংলাদেশিদের জন্য পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত উন্মুক্ত ও রুমানিয়ায় থাকার ব্যবস্থা

প্রবাসী বাংলাদেশিদের জন্য পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত উন্মুক্ত ও রুমানিয়ায় থাকার ব্যবস্থা

রাশিয়ার হামলার কারণে প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়াই পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত উন্মুক্ত করে দেওয়া হয়েছে বলে জানিয়েছে ওয়ারশস্থ বাংলাদেশ দূতাবাস।

ইউক্রেনের দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যারা আছেন তারা রুমানিয়ায় যেতে পারেন। রুমানিয়া সরকার দুই দিনের থাকার ব্যবস্থা করবে এবং তারপর বুখারেস্টে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের তত্বাবধানে রেখে তাদের বাংলাদেশে আসার ব্যবস্থা করা হবে।

শুক্রবার সকালে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ফেসবুকে বাংলাদেশ দূতাবাসের এ সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তি পোস্ট করেছেন।

-জীবন আর্ট এন্ড ডিজিটাল সাইন

এতে বলা হয়েছে, পোল্যান্ড-ইউক্রেন সীমান্ত প্রবাসী বাংলাদেশিদের জন্য ভিসা ছাড়া উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে বৈধ পাসপোর্টধারীরা সীমান্তরক্ষী বাহিনীকে পাসপোর্ট প্রদর্শন করে পোল্যান্ডে ঢুকতে পারবেন।

পড়ুনঃ-  এক মাস পর করোনায় মৃত্যু দেখল বাংলাদেশ

যাদের পাসপোর্ট নেই, তারা ট্রাভেল পাস নিয়ে পোল্যান্ডে ঢুকতে পারবেন। প্রত্যেক বাংলাদেশিকে ২ কপি পাসপোর্ট সাইজ রঙিন ছবি সঙ্গে রাখতে অনুরোধ করা হচ্ছে।

ওয়ারশস্থ বাংলাদেশ দূতাবাসের একটি দল আগামীকাল সকালে পোল্যান্ড-ইউক্রেন সীমান্তের পথে রওনা হবে। ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে ইচ্ছুক বাংলাদেশিদের তারা সহায়তা প্রদান করবে।

পড়ুনঃ-  দেশে ফিরলেন বাংলার সমৃদ্ধির ২৮ নাবিক

ইউক্রেনের ভেতরে বিচ্ছিন্ন বোমা বিস্ফোরণ, পেট্রোল অপ্রতুলতা এবং পথিমধ্যে অতিরিক্ত ট্রাফিক জ্যামের কারণে এ মুহূর্তে ওই বর্ডারের দূরবর্তী এলাকায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের সীমান্তের দিকে রওনা হতে হলে পরিস্থিতি ভালোভাবে পর্যবেক্ষণ করে রওনা দিতে অনুরোধ করা হচ্ছে।

দৈনিক চারঘাট ইউটিউব চ্যানেলে SUBSCRIBE করুন।

পড়ুনঃ-  ছাত্রদল-পুলিশ সংঘর্ষ, বিএনপি নেতা মজনু আটক