সিজার ছাড়াই ১২ ঘণ্টায় ৬ নবজাতকের সফল ডেলিভারি

সিজার ছাড়াই ১২ ঘণ্টায় ৬ নবজাতকের সফল ডেলিভারি

সারা দেশের হাসপাতালগুলোতে যখন সিজারিয়ান অপারেশনের মাধ্যমে সন্তান প্রসবের হিড়িক, ঠিক সেই বাস্তবতায় দাঁড়িয়ে মাত্র ১২ ঘণ্টার ব্যবধানে নরমাল ডেলিভারির মাধ্যমে ছয় নবজাতক প্রসব করিয়ে তাক লাগিয়েছেন চট্টগ্রামের হাটহাজারী উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকরা।

বুধবার (২৬ মে) সন্ধ্যা ৬টা থেকে বৃহস্পতিবার (২৭ মে) সকাল ৬টা পর্যন্ত মোট ৬টি নরমাল ডেলিভারি করা হয়। এ ছাড়া একই সময়ে অস্ত্রোপচারের মাধ্যমে একটি সিজারিয়ান সেকশন সম্পন্ন হয়েছে। ডা. লিপিকা চৌধুরীর সহায়তায় ওই অপারেশন করেন ডা. হাসিনা আক্তার। এ সময় রোগীকে এনেসথেসিয়া দেন ডা. সাগর নন্দী।

অপারেশন ও নরমাল ডেলিভারি হওয়া মা ও নবজাতক সবাই সুস্থ আছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। এ বিষয়ে হাটহাজারী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুরঞ্জিত দত্ত বলেন, এ ধরনের চেষ্টা ভবিষ্যতেও অব্যাহত থাকবে। স্বাস্থ্য কমপ্লেক্সের প্রতি আস্থা ও বিশ্বাস রেখে প্রত্যেক প্রসূতিতে সেবা গ্রহণের আহ্বান জানান তিনি।

-জীবন আর্ট এন্ড ডিজিটাল সাইন

নরমাল ডেলিভারি হওয়া ছয় শিশুর মধ্যে পাঁচটি মেয়েশিশু ও একটি ছেলেশিশু রয়েছে। প্রত্যেক মা ও নবজাতক সুস্থ আছেন বলে জানান ডা. সুরঞ্জিত দত্ত। #সময় টিভি

দৈনিক চারঘাট ইউটিউব চ্যানেলে SUBSCRIBE করুন।

পড়ুনঃ-  রাজশাহীতে আদালতে নেওয়ার পথে পুলিশের গাড়ি থেকে পালালো আসামী