বিস্ফোরণ এড়াতে কখন বদলানো উচিৎ মোবাইলের ব্যাটারি?

মোবাইল ব্যাটারি

তথ্যপ্রযুক্তির এই যুগে মোবাইল ফোন ছাড়া এক মুহূর্ত থাকা যায় না। এটি শুধু এখন যোগাযোগের মাধ্যম নয়, দৈনন্দিন জীবনের নানা কাজেই এখন আমরা ব্যবহার করছি এই অতি প্রয়োজনীয় ডিভাইসটি। কিন্তু হঠাৎই এই ফোনে বিস্ফোরণ ঘটতে পারে তা কি জানেন?

মোবাইল বিস্ফোরণের একটি অন্যতম কারণ হলো ব্যাটারি। মোবাইলে দীর্ঘক্ষণ চার্জ দেওয়ার কারণে ব্যাটারি ফুলে গিয়ে মোবাইল বিস্ফোরণ ঘটতে পারে। আবার সারাক্ষণ মোবাইলের বিভিন্ন অ্যাপ ব্যবহার করে ব্যাটারি গরম হয়ে যাওয়া থেকেও মেবাইলে ঘটতে পারে অনাকাঙ্ক্ষিত বিস্ফোরণ।

তাই জানতে হবে একটি ব্যাটারির মেয়াদকাল সম্পর্কে। সাধারণত স্মার্টফোনের ব্যাটারি এর ব্যবহারের পরিমাণের ওপর নির্ভর করে। তবে একটি লিথিয়াম আয়ন ব্যাটারি গড়ে ২ থেকে ৩ বছর ভালোভাবে কাজ করতে পারে।

-জীবন আর্ট এন্ড ডিজিটাল সাইন

আপনার মোবাইলের ব্যাটারি সুরক্ষিত আছে কিনা তা কিন্তু আপনি আগেই জেনে নিতে পারেন। এখন প্রায় সব মোবাইল ফোনেই রয়েছে স্মার্টফোনের সম্পূর্ণ পরীক্ষা চালানোর জন্য বিশেষ অ্যাপ। যদি আপনার মোবাইলে এমন অ্যাপ না থাকে তবে প্লে স্টোর থেকে থার্ড পার্টি কোনো অ্যাপ নামিয়ে চেক করে নিন মোবাইলের ব্যাটারির অবস্থা।

পড়ুনঃ-  কেন পৃথিবীর সব বর্জ্য পোড়ানো হয় না আগ্নেয়গিরিতে

ব্যাটারির অবস্থা চেক করতে রয়েছে আরও একটি পদ্ধতি। এই পদ্ধতি অনেকেরই অজানা। আপনার স্মার্টফোনে একটি লুকিয়ে থাকা মেনু অপশন রয়েছে। এই মেনু চালু করতে গেলে আপনাকে আপনার ডায়াল প্যাডে ##4636## ডায়াল করতে হবে। তারপর বেসিক ট্রাবলশুটিং করার জন্য একটি মেনু আপনার সামনে খুলে যাবে। এই মেনুতে সম্পূর্ণ চেকিং হয়ে গেলে, ব্যাটারি ইনফো অপশনে গিয়ে আপনারা ব্যাটারির বিষয়ে সমস্ত কিছু জানতে পারবেন।

পড়ুনঃ-  রাজশাহীতে চার দফা দাবীতে ডিপ্লোমা সার্ভে প্রকৌশলীদের মতবিনময় সভা

ব্যাটারি খারাপ হওয়ার কিছু লক্ষণ মোবাইলে খেয়াল করতে পারেন। কাজ করার সময় হঠাৎ মোবাইলের ডিসপ্লের আলো বন্ধ হয়ে যাওয়া, স্মার্টফোন চার্জার কানেক্ট করা সত্ত্বেও চার্জ না হওয়া ব্যাটারি খারাপ হওয়ার লক্ষণ। এছাড়া মোবাইলে অল্প সময় কাজ করার ফলেই যদি মোবাইল গরম হয়ে যায় তবে এটিও ব্যাটারি খারাপ হওয়ার একটি অন্যতম কারণ। এসব লক্ষণ দেখলেই বুঝবেন আপনার মোবাইলের ব্যাটারি বদলানোর সময় হয়েছে।

পড়ুনঃ-  কেন পৃথিবীর সব বর্জ্য পোড়ানো হয় না আগ্নেয়গিরিতে

ব্যাটারিকে দীর্ঘস্থায়ী করতে মোবাইলের ব্যাটারি সেভার অপশনটি ব্যবহার করতে পারেন। সব সময় আপনার ব্যাটারি চার্জ করে রাখলেও দীর্ঘসময় ব্যাটারি ভালো থাকে।

এছাড়া মোবাইলের ব্যাটারি ভালো রাখতে প্রয়োজন ছাড়া লোকেশন সার্ভিস বন্ধ রাখুন, মোবাইলে থাকা অ্যাপ্লিকেশনগুলোকে আপডেট করুন, স্মার্টফোনের ব্রাইটনেস কমিয়ে রাখুন।

থ্রিডি ওয়ালপেপার বা লাইভ ওয়ালপেপার ব্যবহারে মোবাইলের ব্যাটারি দ্রুত নষ্ট হয়। তাই এরকম ওয়ালপেপার ব্যবহার করা থেকে বিরত থাকুন। মোবাইল স্ক্রিন কালো রাখার ফলেও আপনার মোবাইলের ব্যাটারি ভালো থাকবে দীর্ঘ সময় পর্যন্ত।

দৈনিক চারঘাট ইউটিউব চ্যানেলে SUBSCRIBE করুন।