প্যারিস মসজিদের শতবর্ষ উদযাপনে ফরাসি প্রেসিডেন্ট

প্যারিস মসজিদের শতবর্ষ উদযাপনে ফরাসি প্রেসিডেন্ট
ShopDeal eCommerce Zone

প্যারিসের গ্র্যান্ড মসজিদ নির্মাণের শতবর্ষ উদযাপনে অংশ নিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। বুধবার (১৯ অক্টোবর) শতবর্ষ উপলক্ষে বর্ণাঢ্য আয়োজনে তাঁকে অভ্যর্থনা জানান মসজিদের রেক্টর চেমস-এডিন হাফিজ।

এ সময় ম্যাখোঁর সঙ্গে উপস্থিত ছিলেন ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজি, বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিনসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা।

মসজিদ পরিদর্শনকালে এর স্থাপত্যের ভূয়সী প্রশংসা করেন ম্যাখোঁ। তিনি মুসলিমদের আচার-অনুষ্ঠান পালনে ফরাসি সরকারের সব ধরনের সহায়তা থাকবে বলে জানান।

-জীবন আর্ট এন্ড ডিজিটাল সাইন

প্রথম বিশ্বযুদ্ধে ফ্রান্সের পক্ষে অংশ নিয়ে মারা যাওয়া ৭০ হাজার মুসলিম সৈন্যের স্মরণে মসজিদটি নির্মাণ করা হয়। শতবর্ষ উদযাপনে মসজিদ প্রাঙ্গণে নিহত সৈন্যদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করেন ম্যাঁখো।

পড়ুনঃ-  ইউক্রেনে হামলা করলে রাশিয়াকে ‘দ্রুত’ জবাব: বাইডেন

ফ্রান্সের প্রথম ও সর্ববৃহৎ হলো প্যারিসের গ্র্যান্ড মসজিদ। ১৯২২ সালের ১৯ অক্টোবর এর ভিত্তিপ্রস্তর স্থাপিত হয়। মসজিদটি নির্মাণে সময় লেগেছিল চার বছর। মুরিশ স্পেনের স্থাপত্যরীতিতে তৈরি করা হয় ফ্রান্সের প্রাচীনতম এ মসজিদ। পথচারীদের চোখে পড়ে মসজিদের ৩৩ মিটার উঁচু মিনার।

পড়ুনঃ-  পারিবারিক ঐক্যের আভাস দিলেন সৌদি যুবরাজ

এর নির্মাণশৈলীতে মরক্কোর বৃহৎ মসজিদের ছাপ পাওয়া যায়। অন্যদিকে তিউনিশিয়ার জায়তুনা মসজিদের মিনারের অনুকরণ করা হয়। ফ্রান্সে বসবাসরত ৬০ লাখ মুসলিমের জন্য মসজিদটি খুবই গুরুত্বপূর্ণ কেন্দ্র। বর্তমানে এর পরিচালনায় রয়েছেন হাফিজ। #ওয়াশিংটন পোস্ট ও দ্য ন্যাশনাল

-মেডিনোভা ডায়াবেটিকস এন্ড ডায়াগনস্টিক সেন্টার

দৈনিক চারঘাট ইউটিউব চ্যানেলে SUBSCRIBE করুন।