চলে যাচ্ছে অশনি, ঝড়বৃষ্টির পূর্বাভাস

cyclone asani

দেশের সব বিভাগে বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। এছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানানো হয়েছে। বুধবার (১১ মে) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের আংশিক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। তবে আগামী ২ দিন বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘অশনি’ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে ঘূর্ণিঝড় আকারে ভারতের অন্ধ উপকূল ও এর কাছাকাছি পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকা দিয়ে অতিক্রম করছে। এটি আরও উত্তর অথবা উত্তর-পূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে পরবর্তী ১২ ঘণ্টার মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

পড়ুনঃ-  কুমিল্লায় ঘুষ ছাড়াই পুলিশে চাকরি পেল ১৫০ জন

বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সিলেটে সর্বোচ্চ ১৬৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে সিলেটে। এছাড়াও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আজ নওগাঁর বদলগাছীতে সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা নীলফামারীর সৈয়দপুরে ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এদিন ঢাকায় ৩১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

পড়ুনঃ-  হ্যাটট্রিক গড়লেন অপ্রতিরোধ্য আইভী

ঢাকায় আজ দক্ষিণপূর্ব অথবা পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে, যা অস্থায়ীভাবে দমকা হাওয়ার আকারে ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৭ শতাংশ। আগামীকাল বৃহস্পতিবার (১২ মে) ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ১৭ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩৩ মিনিটে।