করোনা ভাইরাস; একে একে প্রাণ নিল ৫৭ লাখ মানুষের

করোনা ভাইরাস; একে একে প্রাণ নিল ৫৭ লাখ মানুষের

শুরুটা সেই ২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এ ভাইরাস এখন ছড়িয়ে পড়েছে বিশ্বের দেশে দেশে। মাঝে সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমলেও ফের বিশ্বব্যাপী তাণ্ডব চালাচ্ছে এ মহামারি ভাইরাস।

কিছুতেই করোনা সংক্রমণের লাগাম টানা যাচ্ছে না। টালমাটাল এ পরিস্থিতিতে বুধবার (২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন আরও ২৮ লাখ ৬৩ হাজার ৭৯২ জন। একই সময়ে মৃত্যু হয়েছে আরও ১১ হাজার ১৬৮ জনের।

এর আগে গতকাল মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) একদিনে করোনায় আক্রান্ত হন ২৩ লাখ ৮৬ হাজার ৫৩ জন। একই সময়ে মৃত্যু হয় ৬ হাজার ৪৩৭ জনের।

পড়ুনঃ-  নিরাপদ খাদ্য নিশ্চিত করতে চারঘাটে কৃষি জমিতে ব্যবহার হচ্ছে জৈব সার

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বুধবার (২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩৮ কোটি ১৯ লাখ ১২ হাজার ৮৬ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ লাখ ৫ হাজার ১৫৪ জনে। আর সুস্থ হয়েছেন ৩০ কোটি ১৬ লাখ ৪৯ হাজার ৪৪৪ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ কোটি ৬৫ লাখ ১৬ হাজার ২০২ জন। মোট মৃত্যু হয়েছে ৯ লাখ ১৩ হাজার ৯২৪ জনের।

পড়ুনঃ-  ২২ যাত্রী নিয়ে নিখোঁজ নেপালের উড়োজাহাজ

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ১৬ লাখ ২৮ হাজার ৭৫ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৯৭ হাজার ৯৯৪ জনের। আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৫৬ লাখ ২৫ হাজার ১৩৩ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ২৮ হাজার ১৩২ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১ কোটি ৯৫ লাখ ৫৭ হাজার ৬২৬ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩১ হাজার ৩১২ জন। পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন এক কোটি ৭৪ লাখ ২৮ হাজার ৩৪৫ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৫৫ হাজার ৯৭৩ জন।

পড়ুনঃ-  ভেন্না বা ক্যাস্টর বা রেঢ়ী গাছের পরিচিতি ও উপকারিতা

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, জার্মানি নবম ও স্পেন দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৯তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৪টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।