এবার ইউরোপে বিরল রোগ মানকিপক্স, সতর্কতা জারি

মানকিপক্স

মাদ্রিদে সম্ভাব্য মানকিপক্সের প্রাদুর্ভাব নিয়ে সতর্কতা জারি করেছেন ইউরোপের স্বাস্থ্য কর্তৃপক্ষ। যুক্তরাজ্য ও পর্তুগালেও রোগটির একই ধরনের প্রকোপ দেখা গেছে। আর স্পেনে যারা এতে আক্রান্ত হয়েছেন তাদের সবাই সমকামী।-খবর আরটির

মঙ্গলবার (১৭ মে) আঞ্চলিক স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে সতর্কতা পাঠিয়েছে স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয়। এর আগে মাদ্রিদের স্বাস্থ্য কর্তৃপক্ষ সাতটি সন্দেহভাজন মানকিপক্স রোগী শনাক্ত করার কথা জানিয়েছেন। শনাক্ত চূড়ান্ত ও নিশ্চিত করতে তাদের নমুনা স্পেনের জাতীয় অণুজীববিদ্যা কেন্দ্রে পাঠানো হয়েছে।

মাদ্রিদের আঞ্চলিক স্বাস্থ্য বিভাগের এক মুখপাত্র জানান, সাধারণভাবে বলতে গেলে, শ্বাসপ্রশ্বাসের মাধ্যমে মানকিপক্স সংক্রমিত হয়। শরীর থেকে নির্গত তরল পদার্থের মাধ্যমে রোগটি ছড়ায় বলে ধারণা করা হচ্ছে। মাদ্রিদে আক্রান্ত হওয়াদের মধ্যে পুরুষের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনকারী পুরুষও রয়েছে। তারা সুস্থ, কিন্ত হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিতে হয়েছে।

-জীবন আর্ট এন্ড ডিজিটাল সাইন

মানবদেহের স্মলপক্সের মতোই মানকিপক্স। ১৯৮০ সালে রোগটি নির্মূল করা হয়েছিল। রোগটি চিকেনপক্স মনে করেও বিভ্রান্ত হওয়ার শঙ্কা আছে। মানকিপক্সের প্রাথমিক উপসর্গ হলো—জ্বর, মাথাব্যথা, পেশিব্যথা, পিঠব্যথা, নাসিকাগ্রন্থি ফুলে যাওয়া ও পরিশ্রান্তবোধ।

পড়ুনঃ-  পরকীয়া প্রেম : স্ত্রীকে ছোড়া গুলিতে প্রেমিকার মৃত্যু

যদিও মানকিপক্সের কোনো চিকিৎসা নেই। তবে অধিকাংশ রোগী কয়েক সপ্তাহের মধ্যেই সুস্থ হয়ে ওঠেন। চলতি সপ্তাহে লিসবনে ২০ সন্দেহভাজন মানকিপক্স রোগী পাওয়া গেছে। আর চলতি মাসের শুরুতে যুক্তরাজ্যে প্রথম রোগটি শনাক্ত হয়েছিল।

সোমবার পর্যন্ত সাতটি মানকিপক্স রোগী শনাক্ত হওয়ার খবর নিশ্চিত করেছে যুক্তরাজ্যে স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা (ইউকেএইচএসএ)। সম্প্রতি শনাক্ত হওয়া চার রোগীসহ সবাই সামকামী কিংবা উভকামী পুরুষ। পশ্চিম ও মধ্য আফ্রিকার বিভিন্ন অংশের একটি মহামারি মানকিপক্স। এসব জায়গায় ইঁদুর ও কাঠবিড়ালের মতো বন্যপ্রাণী থেকে রোগটি ছড়িয়েছিল।

দৈনিক চারঘাট ইউটিউব চ্যানেলে SUBSCRIBE করুন।

পড়ুনঃ-  পারিবারিক ঐক্যের আভাস দিলেন সৌদি যুবরাজ