ইসি গঠনে আ. লীগ দিল ১০ জনের তালিকা

আওয়ামী লীগ
ShopDeal eCommerce Zone

নতুন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটির কাছে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে ১০ জনের নামের তালিকা জমা দেওয়া হয়েছে।

আওয়ামী লীগের দুই সদস্যের একটি প্রতিনিধি দল শুক্রবার (১১ ফেব্রুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিকে মন্ত্রিপরিষদ বিভাগে এসে এ তালিকা জমা দেন। প্রতিনিধি দলে ছিলেন দলটির তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ এবং উপ-দফতর সম্পাদক সায়েম খান।

তালিকা জমা দেওয়ার পর আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ বলেন, সব দলের অংশগ্রহণে সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন চায় আওয়ামী লীগ। সার্চ কমিটি প্রশ্নবিদ্ধ হওয়ার সুযোগ নেই। এর আগে গত মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর বৈঠকে দলের নেতারা এ নামের তালিকা জমা দেন।

-জীবন আর্ট এন্ড ডিজিটাল সাইন

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে সার্চ (অনুসন্ধান) কমিটির কাছে পাঠানোর জন্য প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনার কাছে নিজেদের পছন্দের নামের তালিকা জমা দেন আওয়ামী লীগ নেতারা। প্রধানমন্ত্রী সেখান থেকেই বাছাই করে প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনার হিসেবে দলের প্রস্তাবিত ১০ জনের নাম চূড়ান্ত করেন।

পড়ুনঃ-  এক মাস পর করোনায় মৃত্যু দেখল বাংলাদেশ

এ সময় প্রধানমন্ত্রীর সূচনা বক্তব্যের পর তার সভাপতিত্বে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর বৈঠক হয়। বৈঠকে সার্চ কমিটিতে নাম প্রস্তাবের বিষয়ে এককভাবে কোনো দায়িত্ব নেবেন না বলে জানান প্রধানমন্ত্রী। পরে বৈঠকে উপস্থিত সভাপতিমণ্ডলীর ১৩ জন সদস্যের প্রত্যেককে নিজ নিজ পছন্দের নামের তালিকা জমা দিতে বলেন তিনি। এ অবস্থায় ১২ জন নেতা সাদা কাগজে নিজেদের পছন্দের নাম জমা দেন। সভাপতিমণ্ডলীর নবনির্বাচিত সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া কোনো নাম প্রস্তাব করেননি।

পড়ুনঃ-  হ্যাটট্রিক গড়লেন অপ্রতিরোধ্য আইভী

বৈঠক সূত্র জানা যায়, প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে নেতারা বিভিন্ন সংখ্যক নামের প্রস্তাব দেন। এর মধ্যে কিছু কমন নামও রয়েছে। সব মিলিয়ে প্রায় অর্ধশত নামের তালিকা জমা পড়ে প্রধানমন্ত্রীর কাছে। এগুলো থেকে বাছাই শেষে ১০ জনের নাম চূড়ান্ত করে মন্ত্রিপরিষদ বিভাগে জমা দেওয়া হলো। এদিকে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মধ্যে ইতোমধ্যে আড়াই’ নাম জমা পড়েছে সার্চ কমিটির কাছে।

-মেডিনোভা ডায়াবেটিকস এন্ড ডায়াগনস্টিক সেন্টার

দৈনিক চারঘাট ইউটিউব চ্যানেলে SUBSCRIBE করুন।