ইউক্রেন-রাশিয়া সংকট, বাড়বে বিশ্বব্যাপী খাদ্যদ্রব্যের মূল্য

ইউক্রেন-রাশিয়া সংকট, বাড়বে বিশ্বব্যাপী খাদ্যদ্রব্যের মূল্য
ShopDeal eCommerce Zone

ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী খাদ্যদ্রব্যের মূল্য বেড়ে যেতে পারে বলে সতর্ক করেছেন বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) প্রধান ডেভিড বিসলি। তিনি বলেন, এতে বিশ্বের দরিদ্র দেশগুলোর ওপর বিপর্যয় নেমে আসবে।

ইউক্রেন ও রাশিয়া- উভয় দেশই মৌলিক খাদ্যদ্রব্যের অন্যতম রপ্তানিকারক। যুদ্ধের কারণে ইতোমধ্যে দেশ দুটিতে খাদ্যদ্রব্যের উৎপাদন কমেছে; এতে এসব পণ্যের দাম বেড়ে গেছে। বিসলি বলেন, এর কারণে বিশ্বব্যাপী খাদ্যভাবে মানুষের মৃত্যুর ঝুঁকি আরও বেড়েছে।

রাশিয়া ও ইউক্রেনকে এক সময় ‘ইউরোপের রুটির ঝুড়ি’ বলা হতো। এ দুই দেশ থেকে বিশ্বের মোট গমের এক চতুর্থাংশ রপ্তানি হয়ে থাকে। আর সূর্যমুখীর মোট উৎপাদনের অর্ধেকই আসে ইউক্রেন ও রাশিয়া থেকে, যা থেকে বীজ ও তেল পাওয়া যায়। ইউক্রেন বিশ্বের বিভিন্ন দেশে বিপুল পরিমানে ভূট্টা বিক্রি করে থাকে।

-জীবন আর্ট এন্ড ডিজিটাল সাইন

বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন যে, যুদ্ধের কারণে শস্যের উৎপাদন ব্যাহত হতে পারে এবং বৈশ্বিক গমের দাম দ্বিগুণ হয়ে যেতে পারে।

পড়ুনঃ-  এক লাফে সোনার দাম বাড়ল ৪ হাজার টাকা

বিবিসির ওয়ার্ল্ড সার্ভিসের ‘বিজনেস ডেইলি’ অনুষ্ঠানে ডব্লিউএফপির প্রধান ডেভিড বিসলি আরও বলেন, করোনা মহামারি ও জলবায়ু পরিবর্তনের জেরে গত চার বছরে বিশ্বে ইতোমধ্যে সম্ভাব্য খাদ্যাভাবে থাকা মানুষের সংখ্যা ৮ কোটি থেকে বেড়ে ২৭ কোটি ৬০ লাখে পৌঁছেছে।

তিনি বলেন, চলমান সংকটের কারণে (ইউক্রেন যুদ্ধ) কয়েকটি দেশ বিশেষভাবে ক্ষতির মুখে পড়তে পারে। কারণ, তারা কৃষ্ণসাগর এলাকা থেকে বিপুল সংখ্যক খাদ্যদ্রব্য আমদানি করে থাকেন।

পড়ুনঃ-  যুদ্ধে রাশিয়ার জেনারেল নিহতের দাবি ইউক্রেনের

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে ক্ষেপণাস্ত্র হামলাও শুরু করে রুশ বাহিনী।

যুদ্ধে দুই পক্ষেরই ব্যাপক প্রাণহানীর খবর পাওয়া যাচ্ছে। ইতোমধ্যে যুদ্ধের কারণে ইউক্রেন ছেড়েছেন কয়েক লাখ মানুষ। তারা প্রতিবেশি দেশগুলোতে আশ্রয় নিয়েছেন।

পড়ুনঃ-  তেলে নিষেধাজ্ঞা চললে গ্যাস না দেওয়ার হুমকি রাশিয়ার

সূত্র জানায়, রুশ সীমান্তবর্তী ইউক্রেনের শহরগুলো ঘিরে রেখেছে রাশিয়ার সেনা বাহিনী; হামলা চলছে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও।

-মেডিনোভা ডায়াবেটিকস এন্ড ডায়াগনস্টিক সেন্টার

দৈনিক চারঘাট ইউটিউব চ্যানেলে SUBSCRIBE করুন।